Wellcome to National Portal
Main Comtent Skiped

জরুরী বিজ্ঞপ্তি :  কৃষিজীবী ভাই বোনদের জানানো যাচ্ছে যে, বর্তমানে আমন ধানের মৌসুম চলমান। ভাদ্র থেকে কার্ত্তিক মাসে আমন ধান চাষে মাজরা পোকার আক্রমন সবথেকে বেশি পরিলক্ষিত হয়। এই পোকা ফসলের মারাত্নক ক্ষতিসাধন করে। এজন্য কৃষকদের আগাম পোকা দমনের প্রস্তুতি গ্রহণ করা দরকার। 


Title
A workshop was held in Jessore on the project to increase the production of oil crops
Details

যশোরে তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত

            কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার বলেছেন, দেশে বিগত বছরের তুলানায় তেল বীজ উৎপাদন বেড়েছে যার ফলে তেলের আমদানীর পরিমাণ কমেছে। সল্প মেয়াদী আমন ধানের জাত এবং লবণাক্ত এলাকা উপযোগী বারি ও বিনা সরিষা জাত উদ্ভাবনের ফলে এটি সম্ভব হয়েছে। জমির প্যার্টান অনুযায়ী ধানের জাত নির্বাচন করতে ব্রি’র সহযোগীতার প্রতি আহবান জানান। তিনি ১৩ জুলাই  সকালে যশোরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অতিরিক্ত পরিচালকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি (১ম সংশোধিত) প্রকল্পের যশোর ও খুলনার আঞ্চলিক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিম্বাস এ কর্মশালায় সভাপতিত্ব করেন।


 কৃষি সচিব আরো বলেন, খুলনা ও যশোর অঞ্চলে নতুন জাত প্রযুক্তি না চাপিয়ে যে সমস্ত ফসল ভালো হয় সেগুলোতে সহায়তার পরিমাণ বাড়াতে হবে। প্রয়োজনে এসব ফসলের নতুন জাত ও চাষের নতুন প্রযুক্তি আনতে হবে। তিনি খুলনার লবণাক্ত অঞ্চলে গম, ভূট্টা, সূর্যমূখী ও তরমুজ চাষের প্রতি গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ অনুবিভাগের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী বলেন, দেশের কৃষি আজ অনেকদুর এগিয়েছে, অনেক কৃষি উদ্যেক্তা তৈরী হয়েছে, সকলের সম্মিলিত সমন্বয়ে আমাদের কৃষিকে আরো বহুদুরে এগিয়ে নিতে হবে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, প্রকল্প পরিচালক মুহম্মদ আরশাদ আলী চৌধুরী। স্বাগত বক্তব্য দেন ডিএই যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক দীপক কুমার রায়। অন্যান্যদের মধ্যে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীর ও কৃষি বিজ্ঞানী ড. মোঃ খালেকুজ্জামান বক্তৃতা করেন। এছাড়া কৃষি সম্প্রসারন অধিদপ্তরের সরেজমিন উইং পরিচালক মোঃ তাজুর ইসলাম পাটোয়ারী উপস্থিত ছিরেন। কর্মশালায় খুলনা ও যশোর অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা, এসসিএ, বিএডিসি, কৃষি তথ্য সার্ভিস, হর্টিকালচার সেন্টার, উদ্ভিদ সংগ নিরোধ কেন্দ্র, বিভিন্ন কৃষি গবেষণা প্রতিষ্ঠান, কৃষি বিপনন অধিদপ্তরের ২৪০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।


          পরবর্তীতে  কৃষি সচিব তুলা উন্নয়ন বোর্ড যশোর আয়োজিত কৃষি মন্ত্রণালয়ের ২০২৩-২৪ অর্থবছরের প্রণোদনা কর্মসূচীর আওতায় তুলা চাষিদের মাঝে উন্নত জাতের হাইব্রিড তুলাবীজ, সার, কীটনাশক ও বৃদ্ধি নিয়ন্ত্রক বিতরণ করেন।


 সংবাদদাতা: 

মো: আবদুর রহমান,

 এআইসিও, কৃতসা,খুলনা।

Attachments
Publish Date
16/07/2024
Archieve Date
30/11/2024