Wellcome to National Portal
Main Comtent Skiped

জরুরী বিজ্ঞপ্তি :  কৃষিজীবী ভাই বোনদের জানানো যাচ্ছে যে, বর্তমানে আমন ধানের মৌসুম চলমান। ভাদ্র থেকে কার্ত্তিক মাসে আমন ধান চাষে মাজরা পোকার আক্রমন সবথেকে বেশি পরিলক্ষিত হয়। এই পোকা ফসলের মারাত্নক ক্ষতিসাধন করে। এজন্য কৃষকদের আগাম পোকা দমনের প্রস্তুতি গ্রহণ করা দরকার। 


Title
Completed 2 days training in agricultural mechanization in farm management in Jhenaidah
Details


ঝিনাইদহে খামার ব্যবস্থাপনায় কৃষি যান্ত্রিকীকরণে ২ দিনের প্রশিক্ষণ

ঝিনাইদহে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কার্যালয়ে সমন্বিত খামার ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রীকীকরণ প্রকল্পের আওতায় ২ দিন ব্যাপি উপসহকারি কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ ৫ সেপ্টেম্বর ২০২৪ ইং তারিখে অনুষ্টিত হয়।প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব দীপক কুমার রায়, অতিরিক্ত পরিচালক, যশোর অঞ্চল, যশোর। খামার যান্ত্রিকীকরণ প্রশিক্ষণে ঝিনাইদহ জেলার ৬ টি উপজেলার ৩০ জন উপসহকারি কৃষি কর্মকর্তা অংশগ্রহন করেন। খামার যান্ত্রিকীকরণ প্রশিক্ষণে আরও উপস্থিত ছিলেন জনাব ষষ্টি চন্দ্র রায়, উপপরিচালক, জনাব শিকদার মো: মোহায়মেন আক্তার,অতিরিক্ত উপপরিচালক (পিপি), জনাব আনিসুজ্জামান খান, অতিরিক্ত উপপরিচালক (শস্য), জনাব মোঃ এনামুল হক, কৃষি প্রকৌশলী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জেলা কার্যালয়, ঝিনাইদহ।

প্রশিক্ষণে অতিরিক্ত পরিচালক বলেন- খামার 'যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি' শীর্ষক প্রকল্পের আওতায় কৃষকদের ২৫ শতাংশ ভর্তুকি দিয়ে খামার যন্ত্রপাতি সরবরাহ করবে সরকার। ফলে শস্য উৎপাদন বৃদ্ধি, টেকসই কৃষি উন্নয়ন, কৃষক পর্যায়ে উৎপাদন ব্যয় হ্রাস, শস্য নিবিড়তা বাড়ানো, শস্য অপচয় কমানো এবং কৃষকদের সক্ষমতা বাড়ানো সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। এই প্রশিক্ষণে  কৃষি যান্ত্রিকীকরণ, কৃষিকাজ সম্পাদনের জন্য যন্ত্রপাতি এবং সরঞ্জামের ব্যবহার, যা সহজ এবং মৌলিক হ্যান্ড টুলস থেকে শুরু করে আরও অত্যাধুনিক, মোটরচালিত সরঞ্জাম এবং যন্ত্রপাতি সংরক্ষণ শেখানো হবে।

সংবাদ সংগ্রহে : মো: আসাদুজ্জামান, এআইসিও, কৃতসা, খুলনা।

Images
Attachments
Publish Date
10/09/2024
Archieve Date
30/11/2024