Wellcome to National Portal
Main Comtent Skiped

জরুরী বিজ্ঞপ্তি :  কৃষিজীবী ভাই বোনদের জানানো যাচ্ছে যে, বর্তমানে আমন ধানের মৌসুম চলমান। ভাদ্র থেকে কার্ত্তিক মাসে আমন ধান চাষে মাজরা পোকার আক্রমন সবথেকে বেশি পরিলক্ষিত হয়। এই পোকা ফসলের মারাত্নক ক্ষতিসাধন করে। এজন্য কৃষকদের আগাম পোকা দমনের প্রস্তুতি গ্রহণ করা দরকার। 


Title
Regional Workshop of Climate Change Adaptation Project held in Khulna Agricultural Zone
Details

খুলনা কৃষি অঞ্চলে জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্পের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত

                                               


                          উপকূলীয় অঞ্চলে কৃষির চ্যালেঞ্জ উত্তরণে এলাকা উপযোগী টেকসই প্রযুক্তি বিষয়সমূহের উপর খুলনার দৌলতপুরে ডিএই অতিরিক্ত পরিচালকের কনফারেন্স রুমে ২২ মে সকালে ক্লাইমেট-স্মার্ট প্রযুক্তির মাধ্যমে খুলনা কৃষি অঞ্চলে জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্পের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের অতিরিক্ত সচিব মো: মাহবুবুল হক পাটওয়ারী। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সরেজমিন উইং পরিচালক কৃষিবিদ মো: তাজুল ইসলাম পাটওয়ারী কর্মশালায় সভাপতিত্ব করেন।

                           প্রধান অতিথির বক্তব্যকালে অতিরিক্ত সচিব বলেন, দেশের উপকূলীয় অঞ্চল বিশেষ করে খুলনা অঞ্চলে কৃষি কাজে আমাদের কৃষকদের প্রতিনিয়ত নানা চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয়। কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত নতুন নতুন কৃষি প্রযুক্তি এক ফসলী জমিকে দু’ফসলী এবং পতিত জমিকে চাষের আওতায় আনতে মাটি ও পানির দক্ষ ব্যবস্থাপনা প্রয়োজন। আমাদের কৃষকদের প্রযুক্তিগত জ্ঞান ও তথ্য  প্রযুক্তির ফলে দেশের কৃষি অর্থনীতিতে দক্ষিণাঞ্চলের তরমুজ ব্যাপক ভূমিকা রেখে চলেছে। তরমুজ এখন এ অঞ্চলের একটি ব্রান্ডিং ফসল। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী কৃষির প্রতি অত্যন্ত আন্তরিক। দেশের কৃষি উৎপাদন বাড়াত প্রতি মৌসুমে নানা ধরণের প্রণোদনা কর্মসূচী অব্যহত রেখেছেন। এ অঞ্চলে কৃষিকাজে প্রধান সমস্যা সেচ উল্লেখ করে তিনি আরো বলেন, ক্লাইমেট-স্মার্ট প্রকল্পের মিনি পুকুর খননের মাধ্যমে এলাকার কৃষক উপকৃত হয়েছেন, ভবিষ্যতে কৃষি মন্ত্রণালয়ের প্রকল্পের মাধ্যমে এ সমস্যা সমাধানের আশ্বাস প্রদান করেন তিনি।

                           সভাপতির বক্তব্যে সরেজমিন উইং পরিচালক বলেন, স্মার্ট কৃষি প্রযুক্তির মাধ্যমে স্মার্ট কৃষি গড়ে তুলতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কাজ করে যাচ্ছে। সারা বিশ্বে বর্তমানে পানির সমস্যা উল্লেখ করে তিনি বলেন, সেচ সুবিধার জন্য আমাদের ভূ-গর্ভস্থ পানির উপর নির্ভরশীলতা কমাতে হবে। এ ক্ষেত্রে এডাব্লুডি প্রযুক্তির উপর গুরুত্বারোপ করেন তিনি। কর্মশালায় প্রকল্পের কার্যক্রম ও কী নোট পেপার উপস্থাপন করেন, প্রকল্প পরিচালক শেখ ফজলুল হক মনি। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কৃষি মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুবিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ এনামুল হক ও উপসচিব সুজয় চৌধুরী বিশেষ অতিথির বক্তব্য রাখেন। কর্মশালার সমাপনী ও ধন্যবাদ জ্ঞাপন করেন, ডিএই খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোহন কুমার ঘোষ। দিনব্যাপী কর্মশালায় ডিএই খুলনা অঞ্চলের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান, এটিআই, হর্টিকালচার সেন্টার, কৃষি তথ্য সার্ভিস, এসআরডিআই এবং প্রকল্পের উপকারভোগী কৃষক/কৃষানীবৃন্দ অংশগ্রহণ করেন।


 সংবাদদাতা: মো: আবদুর রহমান, এআইসিও, কৃতসা,খুলনা।

Attachments
Publish Date
22/05/2024
Archieve Date
31/12/2024