Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

জরুরী বিজ্ঞপ্তি :  কৃষিজীবী ভাই বোনদের জানানো যাচ্ছে যে, চলমান তীব্র তাপপ্রবাহে  ‘‘হিট স্ট্রোক’’ থেকে বাঁচার জন্য যথাসম্ভব দুপুরের প্রচন্ড রোদ এড়িয়ে সকালে ও বিকালে মাঠে কাজ করুন, হালকা রঙের ঢিলেঢালা সুতির জামা পরুন এবং প্রচুর পরিমানে বিশুদ্ধ পানি পান করুন।


শিরোনাম
খুলনায় সেরা তেল উৎপাদনকারী কৃষকদের মাঝে পুরষ্কার বিতরন অনুষ্ঠিত
বিস্তারিত

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা জেলা আয়োজিত ২০২২-২৩ অর্থবছরে তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে সেরা তেল উৎপাদনকারী কৃষকদের মাঝে পুরষ্কার বিতরন অনুষ্ঠিত হয়েছে। ৩০ মে সকাল ১০টায় দৌলতপুরস্থ ডিএই অডিটরিয়ামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোহন কুমার ঘোষ প্রধান অতিথি হিসেবে এ পুরষ্কার বিতরণ করেন। ডিএই খুলনার উপপরিচালক কৃষিবিদ কাজী জাহাঙ্গীর হোসেন এতে সভাপতিত্ব করেন।

                         প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পরিচালক বলেন, আমরা দানা জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি, কিন্তু তেল ফসল, মসলাজাতীয় ফসল ও ডাল ফসল উৎপাদনে এখনও ঘাটতির মধ্যে রয়েছি। দেশের মানুষের অন্ন সংস্থানের জন্য আমাদের অনেক ডাল ও তেল ফসলের জমিতে এখন ধানের আবাদ হচ্ছে। কৃষি বান্ধব সরকারের নির্দেশনায় প্রতি ইঞ্চি জমির সদ্ব্যব্যবহারে কৃষি মন্ত্রণালয় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পরিকল্পনামাফিক  পতিত, মৌসুমী পতিত সকল জমিকে কাজে লাগাতে ডাল ও তেল ফসল চাষের উদ্যোগ গ্রহণ করেছেন। তিনি আরো বলেন, কৃষি বিভাগ খুলনায় এ বছর ৭ হাজার ২শত হেক্টর জমিতে তেল জাতীয় ফসল চাষের উদ্যোগ নিয়েছিল। সরকারের কৃষি প্রণোদনার আওতায় পতিত জমিকে কাজে লাগিয়ে সেটাকে ৬৯ ভাগ বৃদ্ধি করে ১২ হাজার ৭ শত হেক্টর জমিতে তেল ফসল আবাদ সম্ভব হয়েছে। তিনি আগামী বছর গুলোতে এ উৎপাদন অব্যহত রাখতে উপস্থিত কৃষি কর্মকর্তা ও কৃষক/কৃষাণীদের প্রতি আহবান জানান।

                         অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ডিএই খুলনার জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ জাকিয়া সুলতানা, প্রকল্পের মনিটরিং অফিসার কৃষিবিদ এইচ এম জাহাঙ্গীর আলম ও অতিরিক্ত উপপরিচালক কৃষিবিদ মহাদেব চন্দ্র সানা বক্তব্য রাখেন। এর আগে অতিরিক্ত পরিচালক খুলনা জেলার শ্রেষ্ঠ তেল উৎপাদনকারী হিসেবে বটিয়াঘাটার রুলিয়া বেগমকে ১ম, ডুমুরিয়ার সঞ্জয় ঢালীকে ২য় এবং মো: রফিকুল ইসলাম, মিহির মন্ডল ও মো: বিলাত খাঁ’কে ৩য় পুরষ্কার প্রদান করেন। এসময়ে খুলনা জেলার সকল উপজেলা কৃষি অফিসার, আঞ্চলিক বেতার কৃষি অফিসার ও বিভিন্ন উপজেলার তেল ফসল উৎপাদনকারী কৃষক/কৃষানীবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদদাতা: মো: আব্দুর রহমান, এআইসিও,কৃতসা, খুলনা।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
04/06/2023
আর্কাইভ তারিখ
31/07/2023