Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

জরুরী বিজ্ঞপ্তি :  কৃষিজীবী ভাই বোনদের জানানো যাচ্ছে যে, চলমান তীব্র তাপপ্রবাহে  ‘‘হিট স্ট্রোক’’ থেকে বাঁচার জন্য যথাসম্ভব দুপুরের প্রচন্ড রোদ এড়িয়ে সকালে ও বিকালে মাঠে কাজ করুন, হালকা রঙের ঢিলেঢালা সুতির জামা পরুন এবং প্রচুর পরিমানে বিশুদ্ধ পানি পান করুন।


শিরোনাম
স্মার্ট কৃষির মাধ্যমে দেশের কৃষি আরো এগিয়ে যাবে --------সিটি মেয়র, কেসিস
বিস্তারিত

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, এক সময় লাঙ্গল-জোয়াল আর হালের বলদই ছিল চাষাবাদের মুল উপকরণ । কিন্তু সেই জায়গা এখন দখল করেছে আধুনিক কৃষি প্রযুক্তি। জমি চাষ, বীজ বপন, নিড়ানি, কাটা-মাড়াই সবকিছুই করা হচ্ছে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে। তিনি ৫মার্চ সকালে খুলনার রূপসায় খামারবাড়ি চত্ত্বরে মেট্রোপলিটন কৃষি অফিস লবনচরার উদ্যেগে তিন দিন ব্যাপী ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তি উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এর আগে সিটি মেয়রের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী এলাকার প্রধান সড়ক প্রদক্ষিন করে ও পরে তিনি ফিতা কেটে, বেলুন উড়িয়ে এ মেলার উদ্বোধন করেন। সিটি মেয়র আরো বলেন, নগরায়নের ফলে দেশে কৃষি জমির পরিমাণ প্রতিনিয়ত কমছে। জনসংখ্যা বৃদ্ধিসহ জলবায়ু পরিবর্তনের ফলে বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগে খাদ্যশস্য উৎপাদন নানাভাবে ব্যাহত হচ্ছে। তারপরও কৃষিতে ঈষর্ণীয় সাফল্য  দেখিয়েছে শেখ হাসিনার নেতৃত্বাধীন কৃষি বান্ধব সরকার। আধুনিক র্স্মাট কৃষির মাধ্যমে দেশের কৃষি উৎপাদন আরো এগিয়ে নিতে উপস্থিত কৃষি কর্মকর্তাদের প্রতি তিনি আহবান জানান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোহন কুমার ঘোষ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, জেলার উপপরিচালক কৃষিবিদ কাজী জাহাঙ্গীর হোসেন ও কেসিসি কাউন্সিলর এস এম মোজাফফর রশীদি রেজা। প্রকল্পের বিষয়বস্তু তুলে ধরেন, প্রকল্প পরিচালক শেখ ফজলুল হক মনি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, মেট্রোপলিটন কৃষি অফিসার ফরাহ্ দিবা শামস। অনুষ্ঠানে কৃষিবিদসহ অফিসের কর্মকর্তা- কর্মচারী ও নগরীর গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ছবি
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
07/03/2024
আর্কাইভ তারিখ
30/04/2024