Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

জরুরী বিজ্ঞপ্তি :  কৃষিজীবী ভাই বোনদের জানানো যাচ্ছে যে, চলমান তীব্র তাপপ্রবাহে  ‘‘হিট স্ট্রোক’’ থেকে বাঁচার জন্য যথাসম্ভব দুপুরের প্রচন্ড রোদ এড়িয়ে সকালে ও বিকালে মাঠে কাজ করুন, হালকা রঙের ঢিলেঢালা সুতির জামা পরুন এবং প্রচুর পরিমানে বিশুদ্ধ পানি পান করুন।


শিরোনাম
দেশের কৃষি ২০৪১ সালে স্মার্ট কৃষিতে পরিণত হবে------মহাপরিচালক,ডিএই
বিস্তারিত

                           কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস বলেছেন,কৃষি বান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর সুনির্দৃষ্ট পরিকল্পনায় দেশের কৃষি ২০৪১ সালে স্মার্ট কৃষিতে পরিণত হবে।তিনি করোনার সময় মহামারী নিয়ে যত না কথা বলেছেন তার থেকে বেশী বলেছেন কৃষির উৎপাদন নিয়ে। আমাদের কৃষি বাণ্যিজ্যিক থেকে এখন রপ্তাণীমূখী কৃষিতে রূপান্তর হয়েছে।নিজেদের খাদ্য ও পুষ্টির প্রয়োজন মিটিয়ে উৎপাদিত ফল ও সবজি নিরাপদ করে বিদেশে রপ্তানীর মাধ্যমে প্রচুর বৈদেশিক মূদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হয়েছে।

                           মহাপরিচালক ১৫ অক্টোবর সকালে খুলনার দিঘলিয়া উপজেলায় ব্রাক ব্যাংকের আর্থিক সহযোগীতায় পার্টনারশীপ ইন ব্রাক ব্যাংক-ডিএই কৃষি উন্নয়ন প্রকল্প অবহিতকরণ ও সমিতি গঠন সভার প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। পাটনারশীপ ইন ব্রাক ব্যাংক-ডিএই কৃষি উন্নয়ন প্রকল্পের ফোকাল পার্সন ড. বিজয় কৃষ্ণ বিশ্বাস এতে সভাপতিত্ব করেন।

                           বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউট উদ্ভাবিত বীজ বিহীন পেয়ারা, রারোমাসী আম ও কাঁঠাল গ্রাম স্থাপনের লক্ষে উপকারভোগীদের মাঝে চারা বিতরণ অনুষ্ঠানে মহাপরিচালক  বলেন, আপনাদের যে চারা দেয়া হচ্ছে এর মাধ্যমে পারিবারিকভাবে ফল উৎপাদন করে নিজেদের পুষ্টি চাহিদা মেটাতে পারবেন। দেশের যে সব স্থানে বাণিজ্যিকভাবে ফল উৎপাদিত হয় সেখানের ফল ল্যাবরেটরীতে গরম পানি ও ভেপার ট্রিটমেন্টের মাধ্যমে নিরাপদ করে বিদেশে পাঠিয়ে আমরা প্রচুর বৈদেশিক মূদ্রা অর্জনে সক্ষম হবো। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বারি’র সেবা ও সরবরাহ পরিচালক ড. ফেরদৌসী ইসলাম, ডিএই খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোহন কুমার ঘোষ, বারি খুলনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুনুর রশীদসহ উপজেলা নির্বাহী অফিসার ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ বক্তৃতা করেন। বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশিষ সরকার এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। পরে মহাপরিচালক বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে বীজবিহীন পেয়ারা, বারোমাসী আম ও কাঁঠাল গ্রাম স্থাপনের জন্য কৃষকদের মাঝে বিনামূল্যে চারা বিতরণ করেন।

                           আয়োজক সূত্রে জানা যায়, দেশের ১২টি জেলার ১৮টি উপজেলার ২৪টি গ্রামে সমিতি গঠনের মাধ্যমে ব্রাক ব্যাংকের আর্থিক সহায়তায় পতিত জমিকে আবাদের আওতায় আনা সহ সবজি ও ফলের চাষ সম্প্রসারণ, হাঁস-মুরগী ও গবাদি পশুর আবাদ, পুকুরে মাছ চাষ ও গৃহস্থলীভাবে আচার. জ্যাম-জেলী তৈরীসহ বহুমূখী কৃষি উৎপাদনের মাধ্যমে কৃষকের জীবনমান উন্নয়ন এবং আর্থসামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে।

                                                 সংবাদদাতা: শারমিনা শামিম,আঞ্চলিক বেতার কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস,খুলনা।


ছবি
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
22/10/2023
আর্কাইভ তারিখ
30/11/2023