Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

জরুরী বিজ্ঞপ্তি :  কৃষিজীবী ভাই বোনদের জানানো যাচ্ছে যে, চলমান তীব্র তাপপ্রবাহে  ‘‘হিট স্ট্রোক’’ থেকে বাঁচার জন্য যথাসম্ভব দুপুরের প্রচন্ড রোদ এড়িয়ে সকালে ও বিকালে মাঠে কাজ করুন, হালকা রঙের ঢিলেঢালা সুতির জামা পরুন এবং প্রচুর পরিমানে বিশুদ্ধ পানি পান করুন।


শিরোনাম
টেকসই কৃষি ও কৃষকদের জীবনযাত্রারমান উন্নয়নে কাজ করতে হবে ------মহাপরিচালক ডিএই
বিস্তারিত

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তাজুল ইসলাম পাটোয়ারী বলেছেন, স্বাধীনতার সময়ে জনসংখ্যা ছিল সাড়ে ৭ কোটি, বর্তমানে তা দাড়িয়েছে ১৫ কোটিতে।এ বিশাল জনগোষ্টির খাদ্য যোগানের যে বড় চ্যালেঞ্জ  তা কৃষি বিভাগই গ্রহণ করেছে এবং সেটি বাস্তবায়নও করে চলেছে। বর্তমান সরকারের লক্ষ হলো রপ্তাণীমূখী স্মার্ট কৃষি গড়ে তোলা। সে লক্ষেই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কাজ করে চলেছে। মাননীয় প্রধানমন্ত্রী ও কৃষি মন্ত্রীর উদ্ধৃতি উল্লেখ করে তিনি বলেন, কৃষকদেরকে মাঠে ধরে রাখতে পারলেই লাভজনক কৃষিতে পরিনত করা সম্ভব।তিনি প্রযুক্তির ব্যবহার, উন্নত জাত ও আধুনিক বাজার ব্যবস্থাপনার মাধ্যমে কৃষককে টেকসই কৃষি উপহারের পাশাপাশি কৃষকদের জীবনযাত্রারমান উন্নয়নে কাজ করতে নবযোগদানকৃত উপসহকারী কৃষি কর্মকর্তাদের প্রতি আহবান জানান। মহাপরিচালক ৯ সেপ্টেম্বর দুপুরে যশোর অঞ্চল অতিরিক্ত পরিচালক কার্যালয়ের প্রশিক্ষণ হলে উপসহকারী কৃষি কর্মকর্তাদের দুই দিন ব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনকালে এসব কথা বলেন।কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ আবু হোসেন এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।প্রশিক্ষণে স্বাগত বক্তব্য দেন, যশোর অঞ্চলের টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্পের পরিচালক কৃষিবিদ রমেশ চন্দ্র মন্ডল।সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্রকল্প পরিকল্পনা শাখার অতিরিক্ত পরিচালক ড.ফ.ম.মাহবুবুর রহমান।অনুষ্ঠানে যশোর, কুষ্টিয়া, ঝিনাইদহ, মাগুরা, চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলার উপপরিচালকবৃন্দ, আঞ্চলিক বেতার কৃষি অফিসারসহ উর্ধ্বতন কৃষি কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। যশোর অঞ্চলের টেকসই কৃষি সম্প্রসারণ প্রকল্প এ প্রশিক্ষণের আয়োজন করে।দক্ষতা উন্নয়ন এ প্রশিক্ষণে যশোর অঞ্চলে নতুন যোগদানকৃত ১৪১ জন উপসহকারী কৃষি কর্মকর্তা অংশগ্রহণ করেন।

                     পরে মহাপরিচালক যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালকের সম্মেলন কক্ষে ডিএই যশোর অঞ্চলের জেলা, উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র, হর্টিকালচার সেন্টারসহ  উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন।

সংবাদদাতা: শারমিনা শামিম,আরএফবিও,কৃতসা,খুলনা।

ছবি
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
14/09/2023
আর্কাইভ তারিখ
31/10/2023