Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

জরুরী বিজ্ঞপ্তি :  কৃষিজীবী ভাই বোনদের জানানো যাচ্ছে যে, চলমান তীব্র তাপপ্রবাহে  ‘‘হিট স্ট্রোক’’ থেকে বাঁচার জন্য যথাসম্ভব দুপুরের প্রচন্ড রোদ এড়িয়ে সকালে ও বিকালে মাঠে কাজ করুন, হালকা রঙের ঢিলেঢালা সুতির জামা পরুন এবং প্রচুর পরিমানে বিশুদ্ধ পানি পান করুন।


শিরোনাম
খুলনার পাইকগাছায় সরিষা ফসলের মাঠ দিবস ও কারিগরি আলোচনা অনুষ্ঠিত
বিস্তারিত

খুলনার পাইকগাছা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ২৭ নভেম্বর বিকালে উপজেলার গোপালপুর ব্লকের পুরাইকাটি গ্রামে সরিষা ফসলের মাঠ দিবস ও কারিগরি আলোচনা অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোহন কুমার ঘোষ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ডিএই খুলনার উপপরিচালক কৃষিবিদ কাজী জাহাঙ্গীর হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

                           প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পরিচালক বলেন, বিগত বছরের তুলনায় দেশে তেল ফসলের আবাদ অনেকাংশে বেড়েছে যায় ফলে সরকারের প্রায় ৫ হাজার কোটি টাকার ভোজ্য তেল কম আমদানি করতে হয়েছে। কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবিত স্বল্প জীবন কাল সম্পন্ন রোপা আমন জাতের ধান আবাদ করে বারি সরিষা-১৪ জাতের সরিষা চাষের পর বোরো ধান চাষ করা সম্ভব হবে। এভাবে জমির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রতি ইঞ্চি জমির সদ্ব্যবহার সম্ভব হবে। ২০২৩-২৪ অর্থ বছরে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় প্যার্টানভিত্তিক সরিষার একক প্রদর্শনীর মাঠ দিবস ও কারিগরি আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, প্রকল্পের মনিটরিং অফিসার কৃষিবিদ এ, এইচ, এম, জাহাঙ্গীর আলম, ডিএই খুলনার অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) কৃষিবিদ মহাদেব চন্দ্র সানা ও অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) কৃষিবিদ এস এম মিজান মাহমুদ, সংরক্ষিত নারী ইউনিয়ন পরিষদ সদস্যা রাখি বেগম ও তেল উৎপাদনকারী কৃষক আব্দুল আাজিজ প্রমুখ। স্বাগত বক্তব্য দেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অসীম কুমার দাস। অনুষ্ঠানে উপসহকারী কৃষি কর্মকর্তাসহ তেল উৎপাদনকারী কৃষক /কৃষাণী উপস্থিত ছিলেন।

                              এর আগে চলতি অর্থবছরে খরিপ ২ মৌসুমে কয়রা উপজেলার কিনুকাটী মাঠে প্রণোদনা কর্মসূচীর আওতায় ব্রি ধান ৮৭ জাতের সমলয় ব্লক প্রদর্শনীর শস্য কর্তনের উদ্বোধন করেন অতিরিক্ত পরিচালক। এ সময়ে তিনি বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকারের সুষ্ঠ কৃষি নীতির ফলে আজ লবণাক্ত মাঠে সোনার ফসল ফলেছে। সরকারের কৃষিতে  যান্ত্রিকীকরণ সুফল আজ এই সমলয়ে ধান চাষ। সরকার কৃষিতে যান্ত্রিকীকরণ উৎসাহিত করতে দেশের উপকূলীয় এলাকায় ৭০ শতাংশ পর্যন্ত ভূর্তুকী ঘোষনা করেছেন। তিনি লবণাক্ত এলাকায় ঘেরের আইল চওড়া করে সেখানে সব্জীসহ অন্যান্য ফসল আবাদের আওতায় এনে ফসলের নিবিড়তা বাড়াতে উপস্থিত কৃষি কর্মকর্তা ও কৃষক/কৃষাণীদের প্রতি আহবান জানান।  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনার উপপরিচালক কৃষিবিদ কাজী জাহাঙ্গীর হোসেন এতে সভাপতিত্ব করেন।

  সংবাদদাতা: মোঃ আবদুর রহমান. এআইসিও, কৃতসা, খুলনা।

ডাউনলোড
প্রকাশের তারিখ
30/11/2023
আর্কাইভ তারিখ
29/02/2024